কালো মেয়ে নিয়ে কিছু কথা

কালো মেয়ে নিয়ে কিছু কথা

আমার না আছে রুপ,না আছে আকর্ষনীয় ফি"গার।শুনেছি মেয়েদের ফি"গার ভালো হলে ছেলেরা পছন্দ করে। 


তার উপর ছেলে বিদেশে পড়াশোনা করে এসছে।তার পছন্দ ছোট ছোট পোশাক পড়া মেয়ে।এসব ছেড়ে আমাকে পছন্দ করার কোনো প্রশ্নই উঠে না।


মা বারবার বললো সেজেগুজে ছেলেপক্ষের সামনে যেতে।আমি পাত্তা দেইনি।আমি দেখতে মোটামুটি শ্যামবরণ।চুলের মাঝে সিঁথি কে'টে সাধারণ হয়ে থাকি।সাজগোছ বিষয়টা আমার অজানা।চোখের নিচে কালো দাগ,গালে বসন্তের দাগ।


বিদেশি ডাক্তার ছেলে আমাকে কেন দেখতে এলেন বোধগম্য হলো না।না সেজেই ওনাদের সামনে গেলাম।ছেলেকে ফোনে আগেই দেখেছি।ছেলে সুদর্শন।বারাবাড়ি রকমের সুদর্শন।ছেলেও আমার ছবি দেখেছে।তবে ছবিটা নকল।ক্যামেরায় এডিট করে আমায় ফর্সা বানিয়ে দেওয়া হয়েছে।


দেখাশোনার এক পর্যায়ে আমাদের আলাদা কথা বলার সুযোগ দেওয়া হলো।আমি ছাঁদের মাঝখানে দাঁড়িয়ে রইলাম।উনি ছাঁদে উঠতেই মৃদু স্বরে বললাম 


" সাবধানে আসুন,বৃষ্টিতে ছাঁদ পিছলে হয়ে আছে "


ছেলেটা খুব সাবধানে টিপে টিপে পা ফেলছে।নিশ্চিত কিছুক্ষণের মধ্যেই তিনি ঝপাং করে পড়ে ছাঁদে পিছলে পড়বেন।আমি এগিয়ে গিয়ে ওনার হাত ধরলাম।উনি খানিকটা লজ্জা পেলেন।আমি বললাম 


" আর একটু হলেই তো পড়ে যেতেন।আপনার হাত ধরেছি জন্য সরি।মেয়ে দেখতে এসে ছাঁদে ভিরমি খেয়ে পড়ে গেলে আপনার বাড়ির লোকেরা ভাবতো আমার রুপের ছোঁয়ায় মাথা ঘুরে পড়ে গেছেন,হাহাহা "


আমি জানি বিয়েটা হবে না।তাই এধরণের রসিকতা করতে আমার বিন্দু মাত্র সংকোচ হলো না।আমায় কথায় ছেলেটা লজ্জায় লাল হয়ে গেলো।


ছেলেটা লজ্জায় মুচকি হাসলো।সে হাসিতে প্রাণ আছে।ওনার হাসি দেখে আমারও হাসতে ইচ্ছে করছে।


তার ঠিক এক সপ্তাহ পরেই ওনার সাথে আমার বিয়ে হয়ে গেলো।অলৌকিক হলেও ঘটনাটা সত্যি।আমার মতো রূপহীন মেয়েকে পছন্দ করার কোনো মানে হয় না।আমি ভেবেই নিলাম ছেলেটার মাথায় সমস্যা আছে।পাগল না হলে এতো সুদর্শন একটা ছেলে আমায় বিয়ে করতে রাজি হয়?


বাসররাতে ওনাকে বললাম " কি দেখে আমায় বিয়ে করতে রাজি হলেন? "


উনি এবারেও মুচকি হেসে বললেন " আমার মা আপনার মতোই সাধারণ আর খুব রসিকতা পছন্দ করতেন।সেদিন ছাঁদে আপনি এতো সহজ ভাবে রসিকতা করলেন দেখে আমার মায়ের কথা মনে পড়ে গেলো।আমার জীবনটা কেটেছে গাম্ভীর্যে।চেয়েছিলাম মায়ের মতো সাধারণ আর রসিকতা করতে পছন্দ করে এমন একটি মেয়ে আমার জীবনে আসুক "


_ইচ্ছেপূরন

লেখকঃ জয়ন্ত_কুমার_জয়


এমন আরও অনেক বাস্তব জীবনের গল্প পড়ুন।